সেবা প্রদানকারী অফিসের নাম |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
সেবা প্রাপ্তির স্থান |
প্রয়োজনীয় সময় |
|
উপজেলা কৃষি অফিস
|
১। সদর দপ্তরের উপ-পরিচালক (উপকরণ) ২। উপজেলা কৃষি কর্মকর্তা ৩। অতিরিক্ত কৃষি কর্মকর্তা ৪। কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ৫। সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ৬। SAAO |
উপজেলা কৃষি অফিস
|
৬-৭ দিন |
|
সেবা প্রদানের সংক্ষিপ্ত বিবরণ |
ঋণ বিষয়ক সুবিধাদি এবং প্রযোজ্য সুদের হার বিষয়ে কৃষকদের অবহিত করা ।কৃষকদের সাথে সভা করে ঋণ গ্রহণে ইচ্ছুক উপযুক্ত/আগ্রহী চাষির সংখ্যা জানা হয়। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান হতে কৃষি ঋণ গ্রহণে ইচ্ছুক উপযুক্ত চাষির তালিকা তৈরি করে ইউনিয়ন কমিটি কর্তৃক আগ্রহী ও প্রগতিশীল কৃষকের উপযুক্ততা যাচাই পূর্বক অগ্রাধিকার তালিকা তৈরি এবং সুপারিশসহ উপজেলা কমিটিতে প্রেরণ করা হয়। উপজেলা কমিটিতে অগ্রাধিকার তালিকা উপস্থাপন, অনুমোদন এবং ঋণ প্রাপ্তির সুপারিশসহ সংশ্লিষ্ট ব্যাংকে প্রেরণ করা হয়।সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান হতে কৃষি ঋণ প্রাপ্তিতে সহায়তা করা হয় এবং এর অনুকূলে ফসল উৎপাদন পরিকল্পনা প্রণয়নে সহায়তা প্রদান করা হয়। বাংলাদেশ ব্যাংকে প্রধান প্রধান ফসলের উৎপাদন খরচ সরবরাহ করে ঋণ বিতরণের নীতিমালা প্রণয়নে সহায়তা প্রদান সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক ঋণের টাকা কৃষকের ব্যাংক একাউন্টে স্থানান্তরের ক্ষেত্রে সহায়তা করা হয়। |
|||
সেবা প্রাপ্তির শর্তাবলি |
প্রকৃত কৃষক হতে হবে
|
|||
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রয়োজন নাই
|
|||
প্রয়োজনীয় ফি/ট্যাক্স/আনুষঙ্গিক খরচ |
বিনামূল্যে
|
|||
সংশ্লিষ্ট আইন-কানুন/ বিধি-বিধান/ নীতিমালা |
কৃষি সম্প্রসারণ ম্যানুয়েল |
|||
নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা |
উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর |
|||
সেবা প্রদান/ প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধাসমূহ |
ক) নাগরিক পর্যায় |
১। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান হতে ঋণ গ্রহণে হয়রানির শিকার হওয়া, ২। সুদের হার বেশি |
||
খ) সরকারি পর্যায় |
আর্থিক প্রতিষ্ঠানের স্বত:স্ফুর্ত সহযোগিতার অভাব |
|||
বিবিধ/অন্যান্য |
|
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস